কম্পিউটারে বড় আকারের ফাইল কিভাবে ছোট করবেন জেনে নিন

কম্পিউটারে বড় ফাইলগুলি বড় সমস্যা,কারণ কম্পিউটারে এগুলি সংরক্ষণ করে,হার্ডডিস্ক স্থান নেয় এবং ইমেলের মাধ্যমে প্রেরণ করা যায় না।তাদের সমস্যার সংকোচন করা এই সমস্যাটি মোকাবেলার সেরা উপায়।এটি বড় আকারের ফাইলগুলিকে ছোট আকারে সংকুচিত করতে সহায়তা করে।এছাড়াও সহজেই স্থানান্তরও করা যায়।আপনি যদি একটি বৃহৎ ডেটা ছোট আকারে সংকুচিত করতে চান তবে আমাদের কাছে আপনার জন্য একটি সরঞ্জাম রয়েছে।এটির সাহায্যে আপনি বড় আকারের ফাইল ছোট আকারে সংকোচিত করতে পারেন।এর নাম-“WINRAR” সুতরাং আসুন এটি সম্পর্কে জেনে নেওয়া যাক:
WINRAR একটি ছোট এবং দরকারী সফ্টওয়্যার,এটির সাহায্যে আপনি কম্পিউটারের বৃহত আকারের ফাইলগুলি পাশাপাশি পাসওয়ার্ড সুরক্ষিত করতে পারেন।
এখন ফাইলগুলো কীভাবে সংকোচন করবেন আসুন জেনে নেই-
১.আপনি যে ফাইল বা ফোল্ডারটি সংকুচিত করতে চান তার উপর মাউসের সাহায্যে রাইট ক্লিক করুন এবং সংরক্ষণাগারে যোগ করুন নির্বাচন করুন।[img id=3557]২.এটি করার ফলে আপনার সামনে একটি উইন্ডো খোলা হবে,এই উইন্ডোটির সংক্ষিপ্তসার সম্পর্কিত অনেকগুলি বিকল্প রয়েছে,এখানে সংক্ষেপণ ম্যাথার্ডে,আপনি যদি সাধারণ মোডের পরিবর্তে সেরা মোড চয়েজ করেন তবে আপনার ফাইলটি আরও সংকুচিত হবে।
৩.অর্থাৎ এটি খুব ছোট আকারের হবে এবং যদি আপনি কেবল স্টোর নির্বাচন করেন তবে এটি কেবল জিপতে পরিবর্তিত হবে।
৪.ফাইল বা ফোল্ডারে পাসওয়ার্ড সুরক্ষা পাসওয়ার্ড সুরক্ষা দেওয়ার জন্য,আপনি সংরক্ষণাগারে যুক্ত করার পরে,খোলা উইন্ডোতে সেট পাসওয়ার্ডটি ক্লিক করুন।
৫.এরপর পাসওয়ার্ডটি প্রবেশ করুন,পাসওয়ার্ড প্রয়োগ করার পরে,এনক্রিপ্ট ফাইলের নামগুলিতে টিক দিন।
৬.আপনি যদি এনক্রিপ্ট ফাইলের নাম টিক না করে থাকেন তবে ফাইলটি ওপেন হবে না তবে এটি চিহ্নিত বা আপনি কোন ফাইলটি সংকুচিত করেছেন তা দেখা যাবে।
৭.একটি কম্প্রেশন ফাইল কীভাবে খুলবেন সংক্ষিপ্ত ফাইলটিতে রাইট ক্লিক করুন এবং এক্সট্রাক্ট হিয়ার বা এক্সট্র্যাক্ট টু ফাইলনাম এ ক্লিক করুন উভয়ের আলাদা আলাদা ফাংশন রয়েছে,আপনি যদি এখানে এক্সট্র্যাক্ট এ ক্লিক করেন তবে সংকুচিত ফাইলের অভ্যন্তরের সমস্ত ফাইলগুলি ঠিক সেখানেই বের করা হবে এবং আপনি যদি ফাইলের নাম থেকে এক্সট্র্যাক্ট ক্লিক করেন।
৮.এখানে ফাইলের নাম মানে আপনার সংকোচিত ফাইলের নাম,আপনার সমস্ত ফাইল একটি ফোল্ডারে বের করা হবে।

Leave a Comment