মঙ্গলগ্রহ আসলে দেখতে কেমন?এখানে কি ঘরবাড়ী থাকা সম্ভব?জানুন বিস্তারিত

[start] মঙ্গলগ্রহ আসলে দেখতে খুবই বিচিত্র । পৃথিবী থেকে এই লাল গ্রহকে দেখতে কাছে মনে হলেও এটি পৃথিবী থেকে ৩ কোটি ৪০ লক্ষ মাইল দূরে অবস্থিত ।
[img id=3084] মঙ্গলগ্রহে পৃথিবীর মতো ঝড় বৃষ্টি হয় । এটিতে পৃথিবীর মতো বায়ুমন্ডল আছে । পৃথিবীতে ৩৬৫ দিনে একবছর হলেও এখানে কিন্তু বছর ঘুরতে অনেক সময় প্রয়োজন লাগে। ৬৮৭ দিনে একবছর হয়। আসলে মঙ্গল গ্রহে যাওয়ার ইচ্ছা অনেকের ।[br] মঙ্গলগ্রহে আমাদের পৃথিবীর মতো সূর্য দেখা যায়। কিন্তু পৃথিবীর তুলনায় তা অর্ধেক ছোট দেখা যায় ।
[img id=3085][sc name=”myAdsense”] ২০৩৩-২০৩৫ সাল নাগাদ মানুষ মঙ্গলগ্রহে যেতে পারে। পর্যাক্রমে সেখানে ২৪ জনকে পাঠানো হবে। আগামী ১০ বছরের মধ্যে মানুষ মঙ্গলগ্রহে পা রাখছে। এজন্য মার্কিন গবেষণা সংস্থা(নাসা)অনেক পরিকল্পনা হাতে নিয়েছে।
এর মধ্যে প্রশ্ন জাগে কে যাবে সেখানে? বিজ্ঞানীরা বলেছেন সেখানে গিয়ে ইতিহাস গড়বেন সে যাবে।তিনি ইত্যেমধ্যে জন্ম নিয়েছেন। তার নাম অ্যালিস। মানবটিকে যাবতীয় প্রশিক্ষণ ব্যবস্থা করা হয়েছে।
[img id=3086] বিজ্ঞানীরা বলছেন এখানে যাত্রা সোজা হবেনা।কারণ সেখানে তাপমাত্রা ০° চলে আসে।আরো জানা গেছে সেখানে একপ্রকার ধুলিঝড় হয়।বিজ্ঞানীরা এই সমস্যা গুলো নিয়ে কাজ করেছ

Leave a Comment